আন্তর্জাতিক প্রবাসী সংগঠনের কেন্দ্রীয় কমিটি বিলুপ্তি ঘোষণা

বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০২৩ ১৪:৪৩


বিশেষ প্রতিনিধি

প্রায় একযুগ ধরে বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের নিয়ে কাজ করে যাওয়া আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশন নামে একটি প্রবাসী সংগঠন যেখানে দেশ ও বিদেশের অনেক প্রবাসী এবং দেশের স্বহৃদয়বান কিছু সংখ্যক সাবেক সরকারি বেসরকারি কর্মকর্তা মুক্তিযোদ্ধা সুশীল সমাজ  সাংবাদিক সহ অনেক নেতৃবৃন্দ বাংলাদেশে নেতৃত্ব দিয়ে অত্র সংগঠনটি পরিচালিত করছেন। 

তারা দেশ ও বিদেশের মানুষদের মানব অধিকার ও প্রবাসীদের অধিকার বাস্তবায়নে স্বতন্ত্র প্রহরী হিসেবে কাজ করে যাচ্ছেন। 
বাংলাদেশের রাজধানী ঢাকায় তাদের কেন্দ্রীয় কার্যালয় সহ বিভিন্ন জেলায় তাদের আঞ্চলিক কার্যালয় ও জেলা কমিটি এবং মধ্যপ্রাচ্যের প্রায় সকল দেশ সহ  ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে তাদের কার্যকরী কমিটি রয়েছে। 
তাদের গঠনতন্ত্র মোতাবেক কমিটির মেয়াদ ২ বছর থাকলেও সংগঠনের সক্রিয় ধারাবাহিকতার কারণে কেন্দ্রীয় উপদেষ্টাদের নির্দেশ মোতাবেক প্রায় ৫ বছর কমিটির মেয়াদ চলমান এমত অবস্থায় কমিটির কার্যক্রম আরো গতিশীল এবং সক্রিয় করার লক্ষ্যে দেশের জেলা কমিটি এবং প্রবাসে থাকা বিভিন্ন ইউনিটের অনুরোধে গত ২০-০৯-২০২৩ ইং তারিখ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও সম্মানিত উপদেষ্টা কমিটির বৈঠকে কমিটির কার্যক্রম স্থগিত করে আগামী ৩০ দিনের মধ্যে নতুন কার্যকরী কেন্দ্রীয় কমিটি করার প্রস্তাব সর্বসম্মতি ক্রমে অনুমোদিত হয়। 
আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশন এর কেন্দ্রীয় কমিটিতে যোগ্যতার ভিত্তিতে অনেকে বিভিন্ন পদে নেতৃত্ব দান করার আগ্রহ প্রকাশ করেছেন তাদের মধ্যে অন্যতম কে এম ওমর ফারুক। 

তিনি তার একান্ত সাক্ষাৎকারে আমাদেরকে জানিয়েছেন তাকে সংগঠনের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব দিলে শতভাগ সততা নিষ্ঠার সাথে প্রবাসীদের অধিকার আদায়ে অতন্ত্র প্রহরী হিসেবে কাজ করবেন। 
এ ব্যাপারে অত্র সংগঠনের চেয়ারম্যান এইচ এম মনিরুজ্জামান আমাদেরকে জানিয়েছেন সংগঠনের স্বার্থে সংগঠনকে সুপ্রতিষ্ঠিত করতে কিছু ভালো কর্ম দিয়ে বিশ্বব্যাপী সংগঠনের সুনাম ছরিয়ে দিতে ও প্রবাসীদের পাশে দাঁড়াতে যে সকল নিবেদিত প্রাণ আমাদের নেতৃত্ব দান করতে ইচ্ছুক তাদের সকলকেই আমরা অভিনন্দন জানাই।
 তবে একই পদে একাধিক প্রতিদ্বন্দ্বিতাকারী থাকলে প্রয়োজনে বিগত দিনে কর্মকাণ্ডের অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনে ভোটাভুটির মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হবে, নেতৃবৃন্দের মতামত না থাকলে তিনিও তার পদে তার চেয়ে কর্মঠ অন্য কাউকে ছেড়ে দিতেও আপত্তি করবেন না। তিনি আরো বলেন অত্র সংগঠনের মাধ্যমে পৃথিবীতে স্মৃতি হিসেবে কিছু ভালো কাজ রেখে যেতে চান এটাই অত্র সংগঠনের লক্ষ উদ্দেশ্য। 
অত্র সংগঠনের অন্যতম সম্মানিত উপদেষ্টা রেলপথ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোঃ মোফাজ্জেেল হোসেন ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন জানান, 'বিগত দিন থেকে দেখে আসছি অত্র সংগঠনের কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। দেশ ও প্রবাসে থাকা সংগঠনের সকল নেতৃবৃন্দদেরকে অসহায় মানুষের পাশে থেকে মানবাধিকার রক্ষায় কাজ করার জন্য আহ্বান জানান।'

এমএসি/আরএইচ